ঢাকা,রোববার, ২৮ এপ্রিল ২০২৪

চকরিয়ায় বঙ্গবন্ধু সাফারি পার্কে সিংহের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক, চকরিয়া ::
কক্সবাজারের চকরিয়া উপজেলার ডুলাহাজারায় অবস্থিত দেশের একমাত্র প্রকৃতি নির্ভর বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের বয়োজৈষ্ঠ পুরুষ সিংহ ‘‘সোহেল’’ মারা গেছে। গতকাল বুধবার বিকেলে সোহেল মারা গেছে বলে পার্ক কর্তৃপক্ষ নিশ্চিত করেছে। বুধবার রাতে চকরিয়া থানায় রুজু করা সাধারণ ডায়েরীতে পার্ক কর্তৃপক্ষ উল্লেখ করেছে, পুরুষ সিংহ সোহেল (২২) বার্ধক্যজনিত কারনে স্বাভাবিকভাবে মৃত্যু বরণ করেছে।
বঙ্গবন্ধু সাফারি পার্কের তত্ত্ববধায়ক মাযহারুল ইসলাম জানান, ২০০৪ সালে চার বছর বয়সী সোহেলকে ঢাকা চিড়িয়খানা থেকে এখানে আনা হয়। প্রাকৃতিকভাবে সাধারণতঃ সিংহ ১৫ থেকে ১৮ বছর বেঁচে থাকে। গত কয়েক বছর ধরেই বয়োজৈষ্ঠ এ সিংহটি নানাবিধ রোগে ভূগছিল। গত ৩মাস ধরে বয়োজৈষ্ঠ এ সিংহটি বার্ধক্যজনিত তীব্র যন্ত্রণায় ভূগছিল। এজন্য তাকে বেষ্টনী থেকে বের করে বন্যপ্রাণী হাসপাতালের কোয়ারেন্টাইন শেডে রেখে নিয়মিত পরিচর্যা ও চিকিৎসা দেয়া হচ্ছিল। যা উর্ধতন কর্তৃপক্ষকে আগেই জানানো হয়েছিল।
মারা যাওয়া সিংহের ময়না তদন্ত সম্পন্ন করেছেন চকরিয়া উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডাঃ সুপন নন্দী এবং সাফারি পার্কের ভেটেনারি সার্জন হাতেম সাজ্জাদ মো.জুলকার নাইন।
উল্লেখ্য, বর্তমানে চকরিয়ার বঙ্গবন্ধু সাফারি পার্কে আরো ৪টি সিংহ রয়েছে। তন্মধ্যে ১৩ বছর বয়সের ‘রাসেল’ ও ৮ বছর বয়সের ‘সম্রাট’ নামের ২টি পুরুষ সিংহ। অপরদিকে ১১ বছর বয়সের ‘নদী’ ও ৮ বছর বয়সের ‘টুম্পা’ নামের ২টি নারী সিংহী।

পাঠকের মতামত: